১৩টি সহজ টেকনিকে দ্রুত ওজন কমানোর উপায়

দ্রুত ওজন কমানোর উপায়

দ্রুত ওজন কমানোর উপায় জানতে হলে আমাদের প্রথমে জানতে হবে আদৗ কি আমার ওজন বেশি আছে কিনা? তা জানার জন্য বিএমআই জানতে হবে। বিএমআই (বডি মাস ইনডেক্স) অর্থা আপনার ওজনকে কিলোগ্রামে নিয়ে ও উচ্চতাকে (মিটার)২ নিয়ে ভাগ করতে হবে। আর তার ফলাফলই হলো বিএমআই।

উদাহরণ হিসেবে বলতে পারি, ধরুণ আপনার ওজন ৬০কেজি এবং উচ্চতা ১.৫ মিটার। প্রথমে ১.৫ মিটারকে  বর্গ করে পেলেন ২.২৫ মিটার। এখন ২.২৫ মিটার দিয়ে ৬০কেজি ওজনকে ভাগ করলে পাওয়া গেলো ২৬.৬৭। আর ২৬.৬৭ হলো আপনার বিএমআই। এখন বিএমআই ঠিক আছে কিনা তা জানার স্বাভাবিক বিএমআই জানতে হবে।

১৮.৫ থেকে ২৪.৯ হলো স্বাভাবিক বিএমআই। এর থেকে কম হলে বুঝতে হবে আপনার ওজন কম। আর থেকে বেশি হলে অতিরিক্ত ওজন বা স্থুলতা বলা হবে।

দ্রুত ওজন কমানোর উপায়
দ্রুত ওজন কমানোর উপায়

এতক্ষণে দ্রুত ওজন কমানোর উপায় এর মধ্যে আপনার ওজন অতিরিক্ত কিনা এটা আমরা বিএমআই থেকে জানতে পেরেছি। এখন চলুন  আমরা জেনে নেই আপনি কিভাবে আপনার দেহের অতিরিক্ত ওজন খুব সহজ উপায়ে কমাতে পারেন।

১৩টি সহজ টেকনিকে দ্রুত ওজন কমানোর উপায় :

১। খাবার খাওয়ার আগে পানি করুন: আপনি  যদি  ওজন কমাতে চান তাহলে খাবার খাওয়ার আগে কমপক্ষে ৫০০মিলিলিটার পানি পান করুন। গবেষণতা দেখা গেছে : খাবার খাওয়ার আগে পানি পান করলে অল্পতে আপনার পেট ভরে যাবে, যেটা আপনার ওজন কমাতে সাহায্য করবে।

২। কোমল পানীয় যতসম্ভব পরিহার করুন: দ্রুত ওজন কমানোর উপায়গুলোর মধ্যে অন্যতম উপায় হলো যতসম্ভব পারেন পেপসি, 7UP, ড্রিংকো, মিরিন্ডা, টাইগার,কোক,চা,কফি প্রভৃতি এই জাতীয় কোমল পানীয় পরিহার করুন। কারণ এইগুলোতে প্রচুর ক্যালরি পাওয়া যায়। আর ক্যালরি যত বেশি থাকবে তত আপনার ওজন বেড়ে যাবে।

৩। কোন বেলা কেমন খাবার খাবেন: আমরা সাধারণত তিন বেলা খাবার খাই। এখন কোন বেলা কেমন খাবার খাবো এটা একটি গুরত্বপূর্ণ বিষয় । আপনি সকাল বেলার নাস্তা অবশ্যই ভারী খাবার দিয়ে করবেন। দুপুরে ভাত খাবেন। আর রাতে অবশ্যই হালকা খাবার খাবেন। এছাড়াও বিকাল বেলা আপনি ফলমূল খেতে পারেন।

৪। চর্বি জাতীয় খাবার পরিহার করুন: চর্বিজাতীয় খাবার খেতে আমাদের অনেক ভালো লাগে। তাই আমরা ফাস্টফুড যেমন বার্গার, পিজ্জা প্রভৃতি প্রচুর খাই। মনে রাখবেন এই চর্বিজাতীয় খাবারে প্রচুর ক্যালরি পাওয়া যায়। আর এগুলো আপনার দেহের ওজনকে প্রচুর বাড়িয়ে থাকে। তাই আপনার অতিরিক্ত ওজন কমাতে যতসম্ভব ফাস্টফুড পরিহার করুন।

৫। লাল চালের ভাত খান: আমরা বাংলাদেশিরা মাছে ভাতে বাঙালি। ভাত আমাদের খাওয়াই লাগে। ভাত হিসেবে লাল চাল ব্যবহার করুন। কারণ লাল চালে প্রচুর ফাইবার পাওয়া যায়। যেগুলো আপানাকে দীর্ঘক্ষণ পেট ভরা রাখতে সাহায্য করবে। আর লাল চাল পরিপাক হতে একটু সময় বেশি লাগে এবং বেশি ক্যালরি খরচ করে। তাই লাল চাল আপনার দেহের দ্রুত ওজন কমানোর উপায় এর মধ্যে অন্যতম উপায়।

৬। শাকসবজি ও ফলমূল বেশি বেশি খান: বাংলাদেশের মানুষের জন্য যে খাবার সহজলভ্য তার মধ্যে অন্যতম হল শাকসবজি ও ফলমূল। যা বেশি বেশি খাওয়া উচিত কারণ ফলমূল ও শাকসবজিতে কম পরিমাণে ফাইবার থাকে এবং পুষ্টির দিক থেকে খুবই উন্নত মানের। তাই দ্রুত ওজন কমানোর উপায় এর মধ্যে ফলমূল ও শাকসবজি বেশি বেশি খাবেন।

৭। দুশ্চিন্তা পরিহার করুন: মানুষ যখন দুশ্চিন্তা ও হতাশাগ্রস্থ থাকে তখন খাবার খাওয়ার ইচ্ছা বেড়ে যায়। যার ফলে মোটা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই দ্রুত ওজন কমাতে আপনি নিজেকে দুশ্চিন্তামুক্ত রাখুন।

৮। বাইরের খাবার পরিহার করুন: বাইরের খাবার খেতে কে পছন্দ করে না? তাইতো আমরা সময় পেলেই বাইরে বিভিন্ন রেস্টুরেন্টে খাবার খেতে যাই। তবে মনে রাখবেন আপনি যদি ওজন কমাতে চান তাহলে আপনার বাইরের সুস্বাদু খাবার পরিহার করতে হবে। কারণ বাইরের খাবারগুলো সাধারণত খুবই মজাদার করে রান্না করা হয়, যেখানে তেলের পরিমাণ তুলনামূলক বেশি থাকে। যা আপনাকে অনেক মোটা করে তুলতে পারে। তাই যতসম্ভব বাইরের খাবার পরিহার করুন।

৯। পর্যাপ্ত ঘুমানোর চেষ্টা করুন: প্রতিদিন কমপক্ষে ৬-৮ ঘন্টা ঘুমানোর অভ্যাস করতে হবে। কারণ নিয়মিত পর্যাপ্ত না ঘুমালে আপনার দেহের ওজন কিন্তু বেড়ে যাবে। তবে এক্ষেত্রে একটা কথা মনে রাখবেন দিনে না ঘুমানোর চেষ্টা করবেন। রাতে আগে আগে ঘুমাবেন আর তাড়াতাড়ি উঠবেন। যা আপনার ওজন কমাতে খুবই সাহায্য করবে।

১০। রাতে খাবার কখন খাবেন: আপনি যদি আপনার দেহের ওজন কমাতে চান তাহলে রাতের খাবার একটু তাড়াতাড়ি খাবেন। কারণ আপনি যদি রাতে খাবার খেয়েই ঘুমিয়ে যান তাহলে ওজন বেড়ে যাবে। তাই আপনি যদি মুসলিম ধর্মালম্বি হন তাহলে ইশার নামাযের আগে রাতের খাবার খান। আর যদি অন্য ধর্মের হন তাহলে রাত আটটার দিকে রাতের খাবার খান।

১১। চিনি যতসম্ভব খাওয়া বাদ দেন: প্রতি ‍দুই চামচ চিনিতে ৩২শতাংশ ক্যালরি থাকে। যা আপনার ওজন কমানোর অন্তরায়। তাই যতসম্ভব পারেন চিনি খাওয়া পরিহার করেন। যা দ্রুত ওজন কমানোর উপায়গুলোর মধ্যে অন্যতম উপায়।

১২। নিয়মিত পরিমত পানি পান করুন: আপনি আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় পর্যাপ্ত পানি রাখুন। কারণ আপনি যদি ১ঘন্টা পর পর পানি খান, তাহলে এই পানি আপনার দেহের টক্সিক পদার্থ বের করে দিবে। যা আপনার দেহের অতিরিক্ত ওজন কমাতে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে।

১৩। দ্রুত ওজন কমানোর উপায়গেুলোর মধ্যে ফিজিওথেরাপি:

দ্রুত ওজন কমানোর উপায়
দ্রুত ওজন কমানোর উপায়

আপনি যদি আপনার দেহের ওজন কমাতে চান তাহলে নিয়মিত ব্যয়াম করতে হবে। আপনি যত বেশি ব্যয়াম করবেন তত আপনার দেহ ফিট থাকবে। আর এক্সারসাইজের মাধ্যমে প্রচুর ক্যালরি পুড়িয়ে ফেলা সম্ভব। তাই সঠিকভাবে ব্যয়াম করতে  একজন ফিজিওথেরাপি চিকিৎসকের পরামর্শ নিন। দ্রুত ওজন কমানোর উপায়গুলোর মধ্যে এক্সারসাইজ সবচেয়ে গুরত্বপূর্ণ বিষয়।

ধন্যবাদ

ডাঃ সাইফুল ইসলাম, পিটি

বিপিটি ( ঢাবি ) ,

এমপিটি ( অর্থোপেডিকস  ) – এন.আই.পি.এস , ইন্ডিয়া

পিজি.সি. ইন আকুপাংচার , ইন্ডিয়া

স্পেশাল ট্রেইন্ড ইন ওজন থেরাপি ,  ইউ.এস.এ এবং ওজোন ফোরাম , ইন্ডিয়া ।

ফিজিওথেরাপি কনসালট্যান্ট ,  ভিশন ফিজিওথেরাপি সেন্টার ।

পরামর্শ পেতে  – ০১৭১০-৮৫০৫৬৩ , ০১৯৩২৭৯৭২২৯

এপয়েন্টম্যান্ট নিতে ক্লিক করুন 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top