অল্প বয়সে কোমর ব্যাথার কারন

কোমর ব্যথার কারন

অল্প বয়সে কোমর ব্যাথার কারন নিয় অনেক চিন্তিত , বিশেষ করে ঘাড়ে ব্যথা, কোমর ব্যথা  এবং  হাতের কব্জিতে ব্যথা , ইদানিং তরুনদের এই সমস্যাগুলো অনেকাংশে বেড়ে গেছে । প্রায়ই সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন সমস্যা নিয়ে  অনেকে পোস্ট করে বা ইনবক্সে সমাধান জানতে চায়  বা কল দেয় ।

অল্প বয়সে কোমর ব্যাথার কারন গুলো হল –

অল্প বয়সে কোমর ব্যাথার কারন
অল্প বয়সে কোমর ব্যাথার কারন

১।  যেসব কারণে তরুণদের ঘাড়,কোমড় এবং হাতের কব্জিতে ব্যথার মতন সমস্যাগুলো হচ্ছে তার মধ্যে প্রথম কারণ হল ভুল্ভাবে বসা , শোয়া , একটানা নিচের দিকে ঝুঁকে ঝুঁকে মোবাইল টিপা বা কম্পিউটার চালানো । একটানা একই পজিশনে থাকলে মাংসপেশি বা নার্ভে অতিরিক্ত স্ট্রেচ পরে , ফলে ব্যথা বা প্রদাহ হতে পারে।

২।  অল্প বয়সে কোমর ব্যাথার কারন হচ্ছে দীর্ঘক্ষন ধরে একটানা একটি নির্দিষ্ট জয়েন্ট কে বারবার ব্যবহার করা অর্থাৎ ওভার ইউজ করা ।যেমন কম্পিউটারের মাউস ও কিবোর্ড ব্যবহারের জন্য আমাদের হাতের কব্জির  জয়েন্ট ও আঙ্গুলের জয়েন্ট কে অতিরিক্ত ব্যবহার করতে হয়।এই অতিরিক্ত ব্যবহারের ফলে সংশ্লিষ্ট মাংসপেশি ও টেন্ডন গুলো ফ্যাটিক/ ক্লান্ত  হয়ে যায় এবং এক সময় মাংসপেশিগুলো বা  টেন্ডন গুলোতে অতিরিক্ত প্রেসার পরার কারণে ধীরে ধীরে ইনফ্লামেশন তৈরি হয় ।

অতিরিক্ত কিবোর্ড টাইপিং ও দীর্ঘক্ষণ লেখালেখি করার কারণে তরুণদের হাতের কব্জিতে   ব্যথা হয় । কার্পাল ট্রানেল সিন্ড্রোম , টেনোসাইনোভাইটিস বা স্টুডেন্ট হ্যান্ড সিন্ড্রোম  এই সমস্যা গুলো হাতের জয়েন্ট বেশি হয়ে থাকে ।

 

৩। তরুণদের বিভিন্ন ধরনের ব্যথা হওয়ার আরেক অন্যতম কারণ হলো হাঁটাচলা ও খেলাধুলা না করে দীর্ঘক্ষণ ধরে ফোনে বা কম্পিউটারে চ্যাট করা বা ভিডিও গেইম খেলা বা  মুভি দেখা ।

 

৪।  হাঁটাচলা ও খেলাধুলা না করার কারণে এবং দীর্ঘক্ষণ বসে থেকে বিভিন্ন কাজ করার কারণে আমাদের ঘাড় , পিঠ, কোমর এর মাংসপেশিগুলো ধীরে ধীরে দুর্বল হতে থাকে। যার ফলে বিভিন্ন মুভমেন্ট করার সময় সংশ্লিষ্ট মাংসপেশিগুলো সঠিকভাবে কাজ করতে পারে না তথা মাসল ইমব্যালেন্স তৈরি হয় । এই মাসল ইমব্যালেন্সের ফলে আমাদের বিভিন্ন ধরনের প্রবলেম হতে পারে যেমন পিএলআইডি  , স্কোলিওসিস  সহ অন্যান্য কোমরের জটিলতা তৈরি হতে পারে।

৫। অল্প বয়সে কোমর ব্যাথার কারন শুধু মোবাইল আর কম্পিউটার চালানোই নয় , বরং তরুনদের অস্বাভাবিক ভঙ্গিতে ঘুমানো  , কোমর , ঘাড় এবং পিঠে ব্যথার অন্যতম আরেকটি কারণ । দেখা যায় সারারাতে মোবাইল টিপা বা পড়াশুনা করতে করতে ঘুমিয়ে পরেছে উঁচু বালিশে বা বালিশ ছাড়া । এতে করে ঘাড় ,পিঠ , কোমরের  মাংসপেশিতে অতিরিক্ত স্ট্রেচ পরে । যার জন্য সকালে ঘাড়ে ব্যথা ,  পিঠে ব্যথা বা কোমর ব্যথার অন্যতম কারন  হতে পারে ।

অল্প বয়সে কোমর ব্যাথার কারন নিয়ে অনেক ধরনের ভুল ধারনাও আছে । সঠিক কারণ জানতে পারলেই চিকিৎসা অনেক সহজ হয়ে যায় ।  নিয়মিত এক্সারসাইজ , ফিজিওথেরাপি  এবং সঠিক নিয়ম মেনে চলুন কোমর ব্যথা অবশ্যই নিয়ন্ত্রনে থাকবে ।

 

 

ধন্যবাদ

ডাঃ সাইফুল ইসলাম , পিটি

বিপিটি , এমপিটি (অর্থোপেডিক)

ফিজিওথেরাপি কনসালট্যান্ট

ভিশন ফিজিওথেরাপি সেন্টার

 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top