স্ট্রোক কি ? স্ট্রোক কত প্রকার  ?

স্ট্রোক কি ? স্ট্রোক কত প্রকার ?

বিশ্ব স্বাস্থ্যসংস্থার মতে সারবিশ্বে স্ট্রোকে মৃত্যুর হার দ্বিতীয় । প্রতি ৬ জনে একজন স্ট্রোক করে । যেকোন বয়সে যে কেউ এই স্ট্রোকে আক্রান্ত হতে পারে । ল্যানসেটের গবেষনা অনুযায়ী বাংলাদেশে  মৃত্যুর অন্যতম কারণ স্ট্রোক । সবচেয়ে প্রতিবন্ধিতার কারণও স্ট্রোক ।

স্ট্রোক কি  

ব্রেইনের রক্ত সরবরাহ কোন কারনে বিঘ্নিত হলে রক্তের অভাবে কিছু ব্রেইন টিস্যু মারা যায়, এটাই হল স্ট্রোক । বিশেষ করে রক্ত নালী ব্লক হয়ে কিংবা রক্তনালী ছিঁড়ে ব্রেইনের এই রক্ত সরবরাহ বিঘ্ন হয় । স্ট্রোক হয় ব্রেইনে ।

 

স্ট্রোক

স্ট্রোক কত প্রকার

সিডিসি (CDC= Center for Disease Control and prevention) এর মত অনুযায়ী স্ট্রোক তিন প্রকার ধরনের-

১। ইশকিমিক স্ট্রোক ( Ischemic stroke) : মস্তিষ্কের রক্তনালীর ভিতরে রক্ত জমাট বেঁধে (blood Clot) রক্ত সরবরাহ বিঘ্ন ঘটালে কিছু ব্রেইন টিস্যু মারা যায় , এটাই ইশকেমিক স্ট্রোক। ৮৫%স্ট্রোকই ইশকেমিক স্ট্রোক । উচ্চরক্তচাপ ইশকেমিক স্ট্রোকের বড় কারণ ।

২। হেমোরেজিক স্ট্রোক ( Hemorrhagic Stroke) : মস্তিষ্কের ভিতরে কোন রক্তনালী ছিঁড়ে গেলে হেমোরেজিক স্ট্রোক হয় । এই ধরনের স্ট্রোকে তিন মাসের মধ্যে মৃত্যু ঝুকি অনেক অনেক বেশি ।

৩। খুব ছোট স্ট্রোক ( Mini Stroke or Transient Ischemic Attack- TIA)ঃ মস্তিষ্কের রক্তনালীতে অস্থায়ীভাবে অল্প কিছু সময়ের জন্য রক্ত সরবরাহ বিঘ্ন হলে এই ধরনের স্ট্রোক হয় ! যেটা দ্রুতই আবার ভাল হয়ে যায়।

মিনি স্ট্রোক (TIA) হল বড় ধরনের স্ট্রোকের পূর্ব লক্ষন । ছোট স্ট্রোক (TIA) হওয়ার ৪৮ ঘন্টার মধ্যে ৫%, এক সপ্তাহের মধ্যে ৮%, এক মাসের মধ্যে ১২% এবং তিনমাসের মধ্যে ১৭% মানুষ বড় ধরনের স্ট্রোক করে । তাই এই ছোট স্ট্রোককে কোন ভাবেই অবহেলা করা উচিত না । আপনার নিকটবর্তী চিকিৎসক বা হাসপাতালে দ্রুত চিকিৎসা নেওয়া উচিত । বিশেষ করে উচ্চরক্তচাপ সহ স্ট্রোকের রিস্ক ফ্যাক্টরগুলো জরুরি ভিত্তিতে নিয়ন্ত্রন করা উচিত । নিয়মিত এক্সারসাইজ এবং সঠিক খাবারের মাধ্যমে স্ট্রোক নিয়ন্ত্রন করা সম্ভব ।

এছাড়া এক বার স্ট্রোক হলে পরবর্তীতে পুনরায় স্ট্রোকের ঝুকি ৪ গুন বেড়ে যায় ।

 

 

ধন্যবাদ
ডাঃ সাইফুল ইসলাম 

প্রতিষ্ঠাতা , বাংলাদেশ স্ট্রোক ফাউন্ডেশন ।

প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান , ভিশন ফিজিওথেরাপি সেন্টার , উত্তরা , ঢাকা ।

 

স্ট্রোক রোগীদের জন্য প্রয়োজনীয় ডিভাইস দেখতে ভিজিট করুন  টেকনো হেলথ  অথবা

https://technohealth.com.bd/product/forearm-support-brace/

 

এই বিষয়ে ইউটিউবে ভিডিও টি দেখতে ক্লিক করুন

This Post Has 3 Comments

Leave a Reply