পায়ের গোড়ালি ব্যথা দূর করার সহজ উপায়

পায়ের গোড়ালি ব্যথা দূর করার সহজ উপায়

পায়ের গোড়ালি ব্যথা  বা পায়ে ব্যাথা খুব কমন একটা সমস্যা  , বিশেষ মাঝ বয়সী মহিলাদের যাদের ওজন একটু বেশি তাদের ক্ষেত্রে এটা কমন একটা সমস্যা। মেডিকেল ভাষায় এটাকে আমরা বলি প্লান্টার ফ্যাসাইটিস । আজকে প্লান্টার ফ্যাসাইটিসের চিকিৎসা নিজে বাসায় কিভাবে করবেন , সেই বিষয়ে জানতে পারবেন ।

পায়ের গোড়ালি ব্যথা | পায়ে ব্যাথা | প্লান্টার ফ্যাসাইটিস

পায়ের গোড়ালি ব্যথা কেন হয়

আমরা যখন দাঁড়াই আমাদের  শরীরের ওজন পায়ের গোড়ালিতে পরে ।  তাই ওজন বেশি হলে পায়ের গোড়ালিতে চাপ বেশি পরে । পায়ের গোড়ালিতে যেই ফাসা থাকে সেটা ইনজুরি হয় । আস্তে আস্তে পায়ের গোড়ালির অন্যান্য টিস্যুগুলোও ইনজুরি হয় । যার জন্য পায়ের গোড়ালি ব্যথা ।  এছাড়া অনেক সময় গোড়ালির হাড়ে ক্যালসিয়াম জমা হয় , এক্সরে করলে দেখা যায়  হাড় বাড়ছে  , যেটাকে  হিল স্পার বলা হয় । এই বাড়তি হাড় গোড়ালির মাংস পেশিতে চাপ দেয় ।  ফলে মাংস পেশি, ফাসা ইনজুরি হয় ।    হঠাৎ করে দাঁড়াতে গেলে  তখন ব্যথাটা বেশি অনুভব হয় ।  এছাড়া হাই হিল জুতা , অস্বাভাবিকভাবে হাঁটা এবং কোমর ব্যথার জন্যও   গোড়ালি ব্যথা  হয়ে থাকে ।

 

পায়ের গোড়ালি ব্যথা বা পায়ে ব্যাথা  হলে কি করবেন

পায়ের গোড়ালি ব্যথা  বেশি হলে অনেকেই নিয়মিত ব্যথার ওষুধ খান  , কিন্তু কোনভাবেই ভাল হচ্ছেন  হয় না । বিশেষত ব্যথার  ওষুধ খেলে সাময়িকভাবে ব্যথা কমে , পরে আবার একই ব্যথা ফিরে আসে  । তাই এই ব্যথা নিয়ে অনেকে মাসের পর মাস কষ্ট পাচ্ছেন ।  তাই অযথা ব্যথার ওষুধ না খেয়ে নিজে কিছু নিয়ম মেনে চলবেন এবং নিয়মিত এক্সারসাইজ করবেন ।  তবে ঘরোয়া ব্যথার জন্য ফিজিওথেরাপি বেস্ট চিকিৎসা । বিশেষ করে শকওয়েভ থেরাপি ৪/৫ সেশন নিলেই স্থায়ীভাবে ব্যথা ভাল হয়ে যাবে ।

 

গোড়ালি ব্যথার ঘরোয়া চিকিৎসা

 

নরম জুতা এবং হিল কুশন পায়ে ব্যাথা প্রতিরোধ করতে অনেক কার্যকরী

দাঁড়ানো বা হাটার সময় যে গোড়ালিতে যেন চাপ কম পরে সেইজন্য  নরম জুতা পরে হাটতে হবে । এক ধরনের নরম সিলিকন জেলের কুশন পাওয়া যায় , যেটা জুতার ভিতরে ব্যবহার করতে পারেন । এই নরম জুতা বিভিন্ন ধরনের জুতার দোকানে পেতে পারেন , হিল কুশন ফার্মেসীতে পেতে পারেন । এছাড়া অনলাইন মার্কেট টেকনো হেলথেও ভাল কোয়ালিটির হিল কুশন পাবেন ।

 

 

পায়ে ব্যাথা বা পায়ের গোড়ালি ব্যাথা এর জন্য বরফ দিন

ব্যথার জায়গায় দিনে বরফ দিবেন ১৫ মিনিট করে দিনে ৩/৪ বার দিবেন । বরফকে হালকা কাপড় দিয়ে মুড়িয় ব্যথার জায়গায় ধরে রাখবেন ।

 

এক্সারসাইজ করবেন ঃ

পায়ের গোড়ালি ব্যথা বা প্লান্টার ফ্যাসাইটিস  দূর  করতে চাইলে  বাসায় নিয়মিত কিছু এক্সারসাইজ করতে হবে  ।  এক্সারসাইজগুলো গুলো লিংকে করুন ।

 

 

 

 

 

ধন্যবাদ

ডাঃ সাইফুল ইসলাম

বিপিটি  , এমপিটি

প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান , ভিশন ফিজিওথেরাপি সেন্টার

হাউজ ২৩ , লেক ড্রাইভ রোড , সেক্টর ৭ , উত্তরা , ঢাকা ।

এপয়েনম্যান্ট ০১৯৩২৭৯৭২২৯

 

This Post Has One Comment

Leave a Reply