করোনা ভাইরাস প্রতিরোধে মাস্ক কি আসলেই কাজ করে ?

করোনা ভাইরাস প্রতিরোধে মাস্ক কি আসলেই কাজ করে ?

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

বিশ্বস্বাস্থ্য সংস্থা প্রথমদিকে বলেছিল, যাদের সর্দি জ্বর কাশি আছে শুধু তারা মাস্ক পরলেই চলবে । কিন্তু কোভিড-১৯ ভাইরসাসটির প্রকোপ বাড়তে থাকায় , পরবর্তীতে সেই পরামর্শ থেকে তারা সরে আসে ।  কারন এই ভাইরাসটি অনেকের শরীরে সুপ্ত অবস্থায় থাকে , তাই বুঝা কঠিন কে  আসলে আক্রান্ত । তাই অনেক দেশই তাদের সকল নাগরিককে  মাস্ক পরার পরামর্শ দেয় ।  এবং তারা ভাল সফলতা পায় ।

mask
করোনা ভাইরাস প্রতিরোধে মাস্ক ব্যবহার করুন

নভেল করোনা ভাইরাস প্রতিরোধ করতে  সিডিসি নিয়মিতভাবেই মাস্ক পরার জন্য বলে আসছে ।  মাস্ক  মূলত  কোভিড-১৯ ভাইরাস  এবং মানুষের মাঝে একটা বেড়া বা বাধা সৃষ্টি করে  যাতে ভাইরাসটি না ছড়িয়ে  পরতে পারে । বর্তমানে বেশ কিছু গবেষনায় সেটা প্রমানিত হয়েছে । কিন্তু দুঃখের বিষয় মাস্ক পরা নিয়ে আমাদের মাঝে এখনো দ্বিধা কাজ করে ।    

ফেইস মাস্ক কেন কাজ করে

গবেষনায় দেখা গেছে নভেল করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তির হাঁশি কাশি এবং থুথুর সাথে বের হয়ে আসে । ভাইরাস যুক্ত যেই ফোঁটা কোনভাবে মাটিতে, টেবিলে বা যেকোন সার্ফেসে পরলে , সেখানে আবার একজন সুস্থ মানুষ স্পর্শ করলে তার হাতে ভাইরাস চলে আসে ।  ভাইরাস যুক্ত হাত যদি সাবান দিয়ে  ভাল করে না পরিষ্কার করে , তাহলে সেই ভাইরাস তার  হাতে থেকে যায় , এবং সেই যদি সেই হাত দিয়ে তার  নাক মুখে চোখে স্পর্শ করে , এবং নাক মুখ দিয়ে ভাইরাস তার ফুসফুসে চলে যায় । কিংবা আক্রান্ত ব্যক্তির খুব নিকট ( ৩ ফিটের কম ) দূরুত্বে থাকলে তার হাঁশি  কাশি থেকে সরাসরি অন্যের নাক মুখ দিয়ে তার শরীরে চলে যায় ।       

ফেইস মাস্ক মানুষের মুখ এবং নভেল করোনা ভাইরাসের মাঝে  একটা বাঁধা সৃষ্টি করে । ফলে করোনা ভাইরাস একজনের কাছ থেকে অন্য জনের কাছে ছড়িয়ে পরতে পারে না ।

মাস্ক সবার পরা গুরুত্বপূর্ন , কারন অনেকে কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির শরীরে কোন উপসর্গই দেখা যায় না । ফলে তাদের মধ্য দিয়ে করোনা ছড়ানোর সম্ভাবনা অনেক বেশি ।

গবেষনায় প্রমানিত ফেইস মাস্ক করোনা ভাইরাস প্রতিরোধ করে

১৪ জুলাই ২০২০ , আমেরিকান মেডিকেল এসোসিয়েশন জার্নালের সম্পাদকীয় অংশে জানিয়েছে , মাস্ক এখন সবার পরা উচিত ।  এর স্বপক্ষে তারা বিভিন্ন গবেষনার প্রমান দেখিয়েছে ।

মাস্ক নিয়ে কিছু ভ্রান্ত ধারনা বা মিথ প্রচলিত হচ্ছে

মিথ -১ঃ  মাস্ক কাজ করে না

 মাস্ক অবশ্যই কাজ করে । এটা মানুষের ফেইস এবং করোনা ভাইরাসের মাঝে একটা প্রতিরোধ সৃষ্টি করে ।  মাস্ক ব্যবহারে অবশ্যই করোনা ঝুঁকি কমে । বিভিন্ন বিজ্ঞানসম্মত গবেষনায় সেটা প্রমানিত । আমাদের অবশ্যই গবেষনার ফলাফলকে গুরুত্ব দেওয়া উচিত । জীবন বাঁচাতে  মহামারির এই দুঃসময়ে হেলথ সেফটি মূলক  পরামর্শ  অবশ্যই মেনে চলা উচিত ।

মিথ -২ঃ মাস্ক পরা কষ্টকর

আপনি হয়তো এক ধরনের মাস্ক পরেছেন , যেটা আপনার জন্য সত্যি কষ্টদায়ক । বাজারে বিভিন্ন ধরনের মাস্ক আছে । যেই গুলো পরা মোটেই কষ্টকর নয় । সিডিসি কাপড়ের তৈরি মাস্ক পরার জন্য বরাবরই পরামর্শ দিয়ে আসছে ।

মিথ-৩ঃ মাস্ক পরলে কার্বন ডাই অক্সাইড জমা হয়ে যায়

অনেকেই ভাবে মাস্ক পরলে আমাদের মাস্কে কার্বন ডাই অক্সাইড জমে যায় , ফলে আমি অসুস্থ হয়ে যাব ।   এটা সম্পূর্ন মিথ্যা । আমাদেরর হেলথ প্রফেশনালরা বছরের পর বছর ধরে এটা ব্যবহার করে আসতেছে । এই ধরনের কোন সমস্যাই হচ্ছে না ।

মিথ-৪ঃ  অনেকে ভাবে আমার রিস্ক নেই তা মাস্ক পরা গুরুত্বপূর্ন নয়

এটা একটা ভুল ধারনা । অনেক সুস্থ এবং ফিট লোকদেরও করোনা হয়েছে, মারা গেছে । তাই সবার মাস্ক পরা উচিত । যতদিন এই ভাইরাস থাকে ।

করোনাভাইরাস প্রতিরোধ করতে মাস্ক ব্যবহার করার কোন বিকল্প এখন পর্যন্ত নেই । তাই আমাদের সবার উচিত একে অপরের কথা চিন্তা করে বাহিরের পরিবেশে নিয়মিত মাস্ক পরা ।  

ধন্যবাদ

ডাঃ সাইফুল ইসালম

 

Leave a Reply